পৃষ্ঠাসমূহ

কি ভাবে আপনার ব্লগে ফেসবুক লাইক বক্স Add করবেন))((আপনার ব্লগের জন্য তৈরি করুন একটি সুন্দর লাইক বক্স ।

কি ভাবে আমি আপনার ব্লগে ফেসবুক লাইক বক্স যুক্ত করবেন ? যাদের কাছে এই প্রশ্নের ছড়াছড়ি আমি বলি তাদের জন্য আমার আজকের পোষ্ট । আমার মনে হয় আজকের এই টিউনিটি পড়ার পর আর কোন অসুবিধা থাকার কথা না। চলুন তবে আর দেরি না করে সামনে আগাই । 

নিচের ধাপগুলো অনুসরণ করুন । 
টিউন অনুসারে কাজ করতে গেলে যেটি আপনাদের প্রথম প্রয়োজন হবে  সেটি হলো একটা ফেসবুক ফ্যানপেজ থাকতে হবে। আর যদি কারো না থাকে কিংবা খোলার প্রয়োজন মনে করছে তারা এই পোষ্ট থেকে ঘুরে আসুন ( যেভাবে ফেসবুক ফ্যানপেজ খুলবেন) । ফেসবুক ফ্যানপেজ খুলা হয়ে গেলে আপনাকে এই লিংটিতে যেতে হবে। গেলে নিচের চিত্রের মতো দেখতে পাবেন । 
 এখানে গেলে Facebook page URL কমান্ড বক্সটিতে http://facebook.com/(আপনার পেজের URL টি) দিতে হবে যেমনটা দেওয়া আছে আমার "http://facebook.com/studenttipsall" এবং আমার সেটি সিলেক্ট করা আছে । পরে Width/Height ঘরে লাইক বক্সের র্দৈঘ্য প্রস্থ দিতে হবে অথ্যাৎ আপনার লাইক পেজটি আপনার ব্লগের কতটুকু জায়গা নিয়ে নিবে তার মাপ দিতে হবে এবং কালার থেকে বক্সটি Light হবে নাকি Dirk হবে সেটা সিলেক্ট করতে হবে । কাজ গুলো সম্পন্ন করলে নিচে আপনার বক্সের একটা আয়তন দেখাবে । 

পরবর্তি ধাপ নিচের চিত্র দেখে অনুসরণ করুন । 

 প্রথমটি করার পর Get Code বাটুনে ক্লিক করতে হবে। আপনার বক্সের কোড পাওয়ার জন্য । এরপর নিচেরটি দেখুন । 
এখন Get Code বাটুনে ক্লিক করলে উপরের মতো আপনার লাইক বক্সের কোড দেখাবে । সেখান থেকে IFRAME বাটুনে ক্লিক করে উক্ত কোড গুলো কপি করুন । এরপর নিচের ধাপ । 
এখন আপনাকে যা করতে হবে তাহলো আপনি যদি উপরের কাজগুলো সঠিক সুন্দর ভাবে সম্পন্ন করেন তবে আপনাকে কপি করা অংশটুকু পেষ্ট করতে হবে । সে জন্য আপনাকে ব্লাগার ডকমে যেতে হবে । আপনার জিমেইল এ্যকাইন্ড দ্বারা আপনার এ্যাকাইন্ড লগইন করার পর আপনাকে ড্যাশবোর্ড থেকে Layout-এ যেতে হবে । এবং সেখান থেকে একটি Gadget এ্যাড করতে হবে । এজন্য আপনাকে Add a Gadget চিত্রের মতোন বাটুনে ক্লিক করতে হবে । এবং সেখান থেকে নিচের HTML/Java Script বাটুনে ক্লিক করুন ।
এবং এখানে ক্লিক করলে নিচের চিত্রের মতো আসবে । 
এখন আপনার Content বক্সে কপি করা অংশটুকু পেষ্ট করুন । এবং সর্বশেষ Save করে বেরিয়ে আসুন তারপর দেখুন জাদু । 

আমি যেহেতু নতুন সেহেতু আমার পোষ্টা নতুনদের জন্য। জ্ঞানীরা কোন প্রকার সমস্যা পেলে বলে সাহায্য করবেন। এটাই আশার রাখি । ভালো থাকবেন সবাই। কোন সমস্যাই পড়েছেন নো টেনশন যেকোনো ধরনের প্রশ্ন করতে দিধা করবেন না। 

কোন মন্তব্য নেই: