পৃষ্ঠাসমূহ

স্টুডেন্টদের সম্পর্কে প্রথম কথা (At Fast Tips For Student's)


stdenttipsall.blogspot.com


অনেকদিন পরে বগ্লটা নতুন করে  শুরু করলাম। তাই কিছু মনে আসছে না যে কোন বিষয় লিখব। লেখক হিসেবে নয়, একজন স্টুডেন্ট (Student) হিসেবে আপনাদের কিছু বললাম। যেহেতু এখন সবাই প্রযুক্তি মুখী তাই আজ কম্পিউটার নিয়ে কিছু লিখলাম।


এমন একটা সময় ছিল যখন মানুষ কম্পিউটার বলে কিছু একটা আসতে পারে তা চিন্তাো করতে পারত না। কিন্তু বর্তমান সময়ে এসে কম্পিউটার কখনও ছিল না এটা ভাবাটাই অবিশ্বাস্য মনে হয়। কারণ বর্তমান বিশ্বে কম্পিউটারের বিকল্প নেই। সবক্ষেত্রেই কম্পিউটারের ব্যবহার লক্ষণীয়। ঘরের কাজ থেকে শুরু করে ব্যবসায়িক, বৈজ্ঞানিক ইত্যাদি নানা ক্ষেত্রে এর অপরিসীম কম্পিউটার এক অনন্য সঙ্গী। সহজ কথায় কম্পিউটার এমন এক যন্ত্র, যা বর্তমানে প্রায় সব কাজই করতে সক্ষম।


বর্তমান প্রযুক্তিতে কম্পিউটারের অবদানে অন্তরালে রয়েছে শতাব্দীর পর শতাব্দী ধরে মানুষের নিরলস পরিশ্রম, উদ্ভাবনী শক্তি গবেষণা  স্বাক্ষর। সেই প্রাচীণ যুগের মানুষের বিভিন্ন গণনা যন্ত্রের আবিষ্কারের প্রচেষ্টাকে আমরা এটাকে কম্পিটারের প্রাচীন ইতিহাস বলতে পারি। তবে গণনার কাজ বিভিন্ন কৌশল যন্ত্রাংশব্যবহার করে থাকলেও অ্যাবাকাস (Abacus) নামের একটি প্রাচীন গণনাযন্ত্রকেই কম্পিউটারের ইতিহাসে প্রথম যন্ত্র হিসেবে ধরা হয়। অথ্যাৎ আমরা বলতে পারি এটা কম্পিউটারের শুভুযাত্রা। এ যন্ত্রের মাধ্যমে মুলত অ্যাবাকাস ফ্রেমে সাজানো গুটির স্থান পরিবরতন করে গণনা করা হত। (Abacus) ৪৫০/৫০০ অব্দে মিসরে/চীনে গণনা যন্ত্র হিসেবে প্রকাশ পায়। পরে ১৬৪২ সালে ১৯ বছর বয়সী ফরাসি বিজ্ঞানী ব্লেইজ প্যাসকেল (Blaise Pascal) যান্ত্রিক ক্যালকুলেটর আবিষ্কার করতে সক্ষম হন। এর পরও অনেকেই অনেক যান্ত্রিক ক্যালকুলেটর আবিষ্কার করেছে । এর পর ১৮৩২ সালে ডিফারেন্স ইঞ্জিন (Difference Engine) বা বিয়োগফলভিত্তিক গণনাযন্ত্রের উদ্ভাবন করেন এবং এটা আবিষ্কার করেছিলেন চার্লস ব্যাবেজ (Charles Babbage) যিনি ছিলেন ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ববিদ্যলয়ের গাণিতিক অধ্যাপক।


বর্তমনেও কম্পিটারের নতুন আবিষ্কার নিয়ে মানুষের আগ্রহের কমতি নেই। প্রতিনিয়তই আবিষ্কৃত হচ্ছে নতুন কিছু। তাই প্রযুক্তির সংগে প্রতিটি মানুষকে আরও সহজভাবে যুক্ত করার উদ্দেশ্যেই আমার এই ক্ষুদ্র প্রয়াস। 


যদিও কম্পিউটারের ইতিহাস সম্পর্কে আপনারা কম অবগতি না। আমি ধরে নিন আপনাদের সামনে কিছু ভাট বকে নিলাম। ভুল হলে ক্ষমা করবেন। 


ইনশা-আল্লাহ আগামীতে আসমনে নতুন কিছু নিয়ে উপস্থিত হবো এটাই আমার প্রত্যাশ্যা। ভাল থাকবেন সবাই। সেই পর্যন্ত ভালো থাকুন সুস্থ্য থাকুন।

কোন মন্তব্য নেই: