পৃষ্ঠাসমূহ

নতুনদের জন্য মাইক্রোসফ্ট ওয়ার্ড চেইন টিউন ( About Microsoft Office Word Student Tips)- ২য় পর্ব

আসসালামুআলায়কুম কেমন আছেন সবাই । শুরু করছি নতুনদের জন্য মাইক্রোসফ্ট ওয়ার্ড চেইন টিউন পর্ব ২য় ।
প্রথমে বলে রাখি যদি আমার সাথে এগিয়ে যেতে চান তবে আপনার পিসিতে Microsoft Office Worde-2010 ইনেস্টল করে নেবেন। তো কথা না বাড়িয়ে চলুন শুরু করি। আমরা গত দেখছিলাম মাইক্রোসফ্ট ওপেন করা পর্যন্ত। আজ মাইক্রোসফ্ট-এর সাথে আরো একটু পরিচিত হই।
এখন নিচের চিত্রের ধাপ গুলো দেখি।


চিত্রের ক্রমিক নম্বর ধাপ অনুসারে শুরু হলোঃ
১.  চিত্র ১ হচ্ছে মাইক্রোসফ্ট ওয়ার্ড এর Title bar এখানে মাইক্রোসফ্ট ওয়ার্ড কি নামে সেভ হবে সেই নামটা শো করবে।
২. চিত্র-২  Quick Access Toolbar অর্থাৎ এখান থেকে প্রয়োজনে জিনিস যেমন Copy, Undo, ইত্যাদি প্রয়োজন অনুসারে আনা হয়। Quick Access Toolbar এর পাশে একটি ড্রপডাউন মেন মেনু আছে যেটাই ক্লিক করে Quick Access Toolbar টি প্রয়োজন অনুসারে কাস্টোমাইজ করতে পারি।
৩. চিত্র ৩ হচ্ছে রুলার বার Ruler Bar যেটার ডকুমেন্টের আকার বা সাইজ নির্ধারণ করা হয়।
৪. চিত্র- ৪ Vertical Scroll Bar যেটা পেজকে উপর এবং নিচ স্ক্রল করে। অর্থাৎ পেজকে উপরে নিচে সরানো হয়।
৫. চিত্র- ৫ Status Bar যাটা পেজের সার্বিক তথ্য আপনাকে উপস্থাপন করবে। অর্থাৎ কয়পেজ লেখা হয়েছে, কতটি ওয়ার্ড লিখা হয়েছে, কত প্রা লেখা হয়েছে, কত লাইন লেখা হয়েছে ইত্যাধদি তথ্য সাবমিট করে।
৬. চিত্র- Zoom Silider  যেটার (+) বাটন পেজকে জুম ইন অর্থাৎ বড় করে এবং (-) বাটন পেজকে জুম আউট করে অর্থাৎ পেজ ছোট করে।
৭. চিত্র- ৭ View Buttons যেটার মাধ্যমে পেজকে বিভিন্ন আকারে অর্থাৎ নরমাল লেআউট, প্রিন্ট লেআউট, ওয়েব লেআউট View করা হয় অর্থাৎ দেখানো হয়।
৮. এবং সর্ব শেষ উপরের ডান পাশে Close Button যেটার মাধ্যমে Microsoft Word বন্ধ করা হয় মধ্যে সাদা অংশে আপনার মূল্যবান ডকুমেন্টটা লিখবেন।

এবার আমরা এটার মেনু সম্পর্কে একটু জানবো। তবে চলুন......................  এখানো ধাপে ধাপে কাজ করুন।
১. Save Buttons এটার মধ্যমে ডকুমেন্টকে সেফ করা হয়।
২. Save As এটার মাধ্যমে সেভ করা ডকুমেন্টকে পুনরায় অন্য নামে বা অন্য কোনো ফোল্ডারে কিংবা ডকুমেন্টকে সিকিউরিটি দেওয়া হয়।
৩. Open এটার মাধ্যমে সেভ করা ডকুমেন্ট Open করা হয়।
৪. Close ডকুমেন্টকে বন্ধ করার জন্য ব্যবহার করা হয়।
৫. আপনার সেফ করা ডকুমেন্ট সম্পর্কিত সকল তথ্য Info এর মধ্যে থাকে ।
৬. Recent এটাতে সম্প্রতি কাজ করা সকল ডকুমেন্ট জমা থাকে। প্রয়োজন অনুসারে এখান থেকে নিয়েও কাজ করতে পারি।
৭. New এটার মাধ্যমে নতুন কাজ করার জন্য নতুন পেজ আনা হয়।
৮. Print ডকুমেন্ট করার জন্য এটা ব্যবহার করা হয়।
৯. Save & Send এটা নিয়ে পরে আরেকটা টিউন করবো। তবে বলে রাখি এটার মাধ্যমে আপনার ডকুমেন্ট অন্য কোথাও যদি সেন্ট করতে চান যেমন ই-মেইল, ব্লগে পোষ্ট, আপনার ওয়েব সার্ভারে আপলোড ইত্যাদি করা হয়।
১০. Help এখানে আনি যদি কোন সমস্যায় পড়েন তবে সমাধানের পথ জানা যাই।
১১. Options এটার মধ্যমে ডকুমেন্টের কার্যক্রমের  সমস্যা Help থেকে পড়ে বা অন্য কোনো ভাবে জেনে তা সমাধান করা হয়।
১২. সর্বশেষ Exit Button যেটার মাধ্যমে সমগ্র প্রোগ্রাম বন্ধ করে বের হতে হয়।

উপরোক্ত কাজ গুলো করে এগিয়ে যান দেখা হবে আগামী পর্বে। খোদাহাফেজ ...................।।।।।।।।।।।।।।





কোন মন্তব্য নেই: