পৃষ্ঠাসমূহ

নতুনদের জন্য মাইক্রোসফ্ট ওয়ার্ড চেইন টিউন ( About Microsoft Office Word Student Tips)- ১ম পর্ব

প্রথমোই বলে রাখি এই টিউনটা কোনো মাইকোসফ্ট ওয়ার্ড এ্ক্সপার্টদের জন্য না। এটা মাইকোসফ্ট ওয়ার্ডের শিশুদের জন্য । যারা প্রথম অবস্থা থেকে শুরু করবেন তাদের জন। 
কতটুকু পারবো জানিনা, তবে নিজের জানা জ্ণান টুকু অনের মাঝে বিলিয়ে দেওয়ার মানসিকতা নিয়ে শুরু করছি আমার এই টিউনের যাত্রা। ভুল হলে ক্ষমা করবেন এবং ধরিয়ে দিবেন যার মাধ্যমে ভুল টুকু সুধরাতে পারি। আর ভাল হলে উৎসাহ দিবেন যাতে করে সামনের দিকে এগিয়ে যেতে পারি।



মাইক্রোসফ্ট ওয়ার্ড কী ? (What is Microsoft Word)

বিশ্বব্যাপী ব্যবহৃত জনপ্রিয় একটি ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রাম মাইক্রোসফ্ট ওয়ার্ড। যেটি  ১৯৮৩ সালে MuLti-Tool Word নামে রিলিজ হয় ।

sutdenttipsall.blogspot.com
বর্তমানে চিঠিপত্র লেখা থেকে শুরু করে অফিসিয়াল কাজ, দলিল-দস্তাবেজ, পরীক্ষার প্রশ্ন, থানায় এজাহার দায়ের করা সহ সকল ধরনের কাজ এই ওয়ার্ড এর ব্যবহার করা হয়। এখন আর পুরানো টাইপরাইটারের বরসা কাউকে করতে হয় না। এছাড়া মাইকোসফ্ট ওয়ার্ডে কোনো কিছু লিখে সেগুলোর ফরম্যাটিং করা, গ্রাফ ও চিত্র সংযোজন, প্রজেক্ট ফাইল, রিপোর্ট তৈরি ইত্যাদি কাজ খুব সহজেই করা হয়। মাইকোসফ্ট ওয়ার্ড-এর জন্ম লগ্ন থেকে আজ অবধি অনেক ভার্সন বের হয়েছে এটা বলতে পারি এটা মাইকোসফ্ট ওয়র্ড-এর এক এক সময় এক একটি মডেল। যে গুলোর মধ্য : মাইক্রোসফ্ট ওয়ার্ড ২০০০, ২০০৩, ২০০৭, ২০১০, ২০১৩ ইত্যাদি । পুরাতন ভার্সনের সাথে বর্তমান ভার্সনের কিছু লুকিং পার্থক্য থাকলেও আগের সাথে বর্তমানে ভার্সনের কিছু সুবিধও যুক্ত করা হয়েছে । 

তো আর বেশি কথা বলে টিউনটাকে বড় করবো না । চলুন কিভাবে আমরা শুরু করবো।

Start Microsoft Word
ধারাবাহিক ভাবে নিচের কাজ গুলো সম্পন্ন করে মাইক্রোসফ্ট ওয়ার্ড শুরু করতে হবে।
১. প্রথমে কম্পিউটার পাওয়ার দিয়ে, কম্পিউটার রেডি না হাওয়া পর্যন্ত অপেক্ষা করুন । এবার মাইক্রেসফ্ট ওয়ার্ড 
     ইনস্টল  করা না থাকলে সঠিকভাবে ইনস্টল করে নিন।
২. তারপর যথাযথ ভাবে ইনেস্টল হওয়ারপর কম্পিউটারের Start বাটন ক্লিক করুন।

৩. সেখান থেকে All Programs বাটনে ক্লিক করে সেখান থেকে Microsoft Office- এ ক্লিক করে সেখান থেকে Microsoft Office Word- এ ক্লিক করুন।

৪. সর্ব শেষ নিচের চিত্রের মত ওপেন হবে।
এখানে একটা কথা বলে রাখি, আমার সাথে কাজ করতে হলে আপনাদের কেউ লেটেষ্ট ভার্সন ইনেস্টল করে নিতে হবে। যদি ২০১০ কিংবা ২০১৩ সম্ভব না হয় তবে কমপক্ষে ২০০৭ ভার্সনটি ইনেস্টল করে নিতে হবে।

ভাল থাকবেন সবাই, দেখাহবে আগামী টিউনে।

কোন মন্তব্য নেই: