পৃষ্ঠাসমূহ

আসুন সবাই মিলে এসইও শিখি ।। Let's go together to learn SEO [Level-2]

"যা শিখেছি তাই লিখি, সবাই মিলে এসইও শিখি"
বেশি কথা না বলে চলুন দেখি আজ কি শেখা যায় ।

SERP কি ? 
SERP  হচ্ছে Search Engine Result Page । অর্থাৎ মনে করে আপনি "ছেলেদের সুন্দর নামের অর্থ" অথবা "Learn SEO" লিখে সার্চ করলেন দেখলেন সেখানে ১০টা পেজটা সাইট সম্বলিত একটি পেজ এসেছে । আর এটাই হলো SERP  অথবা Search Engine Result Page । অর্থাৎ সোজা কথাই বলতে গেলে সার্চের পর যে পেজটি আপনাকে শো করানো হয় সেটাই গুগল কিংবা অন্য সার্চ ইঞ্জিনের SERP । বুঝতে সমস্যা হলে চিনের চিত্র টি একটু খেয়াল করুন । 

SERP

গুনে দেখবেন আপনি যখন সার্চ করবে আপনার SERP তে ১০টি পেজ শো করে । আর সর্বনিচে ১,২,৩, ৪ এভাবে অনেক পেজের সিরিয়াল দেওয়া থাকে । কিন্তু আপনি বা আমি কি করি যখন যে বিষয়টি নিয়ে সার্চ করি দেখি প্রথম পেজে সেই রকম কোন রেজাল্ট শো করেছি কি না । যদি না করে তবে নতুন পেজে যাই অথবা অন্য কোনো টপিস্ক নিয়ে সার্চ করি তবে দেখাযা্য় আমি নিজের কথাই বলি অন্য পেজে আর না গিয়ে অন্য টপিস্ক নিয়ে সার্চ করি। তাহলে আপনার যদি একটা সাইট থাকে তবে সেটাকে SERP-তে প্রথমে শো করাতে হবে তা না হলে আমার মতো কছিু গন্ড মুর্খ ভিজিটর আপনার সেইটে ভিড়বে না । আর SEOএর মূল লক্ষ্য হলো SERP-এর প্রথম পেজে আপনার পোজ নিয়ে আসা। আসুন তবে দেখা যাক ভবিষ্যতে কি দাড়ায় । 

এসইও-এর গুরুত্ব কি? 
আপনি যে এসইও করবেন সেটার গুরুত্ব আপনার কাছে গুরুত্ব কতটুকু ? তার আগে একটু ভেবে নিন ধরুন আপনি আপনার নামের অর্থ জানেন না আপনি লিখে সার্চ করলেন যে, "নামের অর্থ" (আমার সাইটের সার্চ বার বার দিচ্ছি এটাভাবে না আবার) দেখবেন কি সুন্দর আপনার নামের জন্য কিছু সাইট হাজির হয়েগেছে তখন আপনি আপনার প্রয়োজনীয় নামটির অর্থ অনেকগুলো সাইট ঘেটে বের করলেন এবং আপনার গুরুত্ব মেটালেন । আমি ধরলাম আমার একটা গেমের কোম্পানী আছে যেখানে নতুন নতুন কম্পিউটার কিংবা মোবাইল গেম বাজার জাত করা হয়। তখন আমি কি করবো আমার পন্যটা প্রকাশের জন্য  একটি সাইট খুলবো এবং সেই সাইটটি গুগলকে সাবমিট করবো এবং সেটার মাধ্যমে কিছু ক্রেতার আশা করবো । এখন যদি আমার পেজটা মানুষ যদি সার্চ করে গুগলের প্রথম পেজ কিংবা মোটেও না পায় তবে কি হবে ক্রতা কি কেউই আপনার সাইটি সম্পর্কেই জানবে না । আর এটার প্রয়োজনীয়তা গুরুত্ব থেকে কিন্তু এসইও করা । 


কিছু শব্দের সাথে পরিচিত হইঃ
এসইও তে কাজ করতে গেলে কিছু শব্দের সাথে অবশ্যই পরিচিত হতে হবে । আসলে এই পোষ্টটি দেখলে আইটি বাড়ির আব্দুল কাদের ভাই রাগ করবে কি না জানি না । তার থেকে অনুপ্রেরিত হইয়েছি । আসলে তানার তুলনা করা যায় না । আমি শুধু তার কথাগুলো বিভিন্ন ভঙ্গিতে বলছি । আমার এই বলা শুধুই তারই অবদান । তো আসুন পরিচিত হই কিছু শব্দের সাথে । তবে বলে রাখি এসব শব্দের ব্যাবহার ভবিষ্যতে আমরা বিস্তারিত আলোচনা করবো এখানে সুধু ভূমিকা নিলাম । যেমন আমি বুঝতে পেরেছি কাদের ভাইয়ের কথা গুলো থেকে । 


1. URL & Link: SEO: করতে এসে আমাদের যে জিনিসটা নিয়ে কাজ সেটা মূলত URL & Link এই দুইটা জিনিস কোনটা কি ? সেটা খুই ভালো করে বুঝতে হবে । মনে করেন আমরা যেটা লিখে কোন সাইটে প্রবেশ করি সেটাই হচ্ছে URL যেমন ধরুন আমাদের সাইটে আসতে গেলে লিখতে হবে "http://studentportalbd.blogspot.com/" এটাই হচ্ছে আমাদের সাইটের URL।


2. Keyword: এটা বলেতে বলতে পারেন এসইও মুখ্য একটা শব্দ । ধরুন আপনি সার্চ ইঞ্জিনে লিখলেন SEO Learning এখানে SEO এবং Learning দুটি আলাদা আলাদা কিওয়ার্ড । এটা নিয়ে বিস্তারিত আলোচনা পরে করবো ।

URL

 অথবা ধরুন আইটি বাড়ির কথা ধরুন ঐখানে যেতে গেল ব্রাউজারে আপনাকে লিখতে হবে http://it-bari.com/ । আমার মনে হয় কিছুটা হলেও ধারণা হলো । এখন আসেন Link এটা হলো মনে করেন আপনি আইটি বড়ির http://it-bari.com/best-quality-bangla-video-tutorial-by-it-bari/ এই পোষ্টে গেলেন । সেখানে নিচে চিত্রের মতো দেখতে পাবেন এবং আমি সেখানে চিহ্নিত করে দিয়েছি
Link

 অর্থাৎ আপনি "এখানে ক্লিক করুন" লেখাটিতে যদি যান তবে দেখবেন অন্য একটা সাইটে চলেগেছে । এখন এখানে ক্লিকি করুন এটা হচ্ছে আইটি বাড়ির পোষ্টের একটা লিংক । অর্থাৎ URL হচ্ছে আমরা যেটা সরাসরি ব্রাউজারে লিখে কোনো সাইটে প্রবেশ করি আর লিংক হচ্ছে ব্রাউজারে নালিখে উপরের উদাহারণ অনুযায়ী অন্য কোন সাইটের প্রবেশর বিষয়টি । হয়তোবা খুব একটা বুঝাতে পারলাম না । না বুঝতে পারলে ইনবক্স করবেন অথবা মন্তব্য করবেন । ইনশা আল্লাহ ক্লিয়ার হয়ে যাবে ।

3.  Meta Tag: এটা অন পেজ এসইও-এর একটি শব্দ । আপনার সাইটের ভিতরের কো্র্ড সম্পর্কিত কাজ এটা । এটার মাধ্যমে গুগল বুঝতে পারে আপনার সাইটি কি সম্পর্কিত । 

4. Visitor: এটার অর্থ  আমরা কি বুঝি পরিদর্শক অথবা ভ্রমনকারী । আসলে আমাদের অর্থে এটার অর্থ হবে কোন ব্যক্তি যদি কোন সাইটে প্রবেশ করে তবে ঐ ব্যক্তিকে উক্ত সাইটের বলে গন্য হবে ।

5. Back link: এই শব্দটা শুনে একটু একটু পরিচিত মনে হতে পারে । দেখুন এখানে Back মানে তো পিছনের দিকে কিছু । হ্যা ঠিক তেমনই । মনে করুন অন্য কোন আপনার সাইটে অন্য কোন ব্যাক সাইট থেকে (আমি বলতি চাচ্ছি অন্য যে কোন সাইট থেকে যদি অন্য কোন দর্শক বা ভিজিটার আপনার সাইটে আসে তখন সেই লিংকই হলো আপনার সাইটের পিছন লিকং বা Back Link ।

6. Page Rank: গুগল খুব বালো মানের ওয়েব সাইটকে তাদের জায়গা বা সিরিয়াল নির্বাচন করে দেয়, এটা সাধারণত গুগলের ১০ নং পর্যন্ত র‌্যাংক রাখে ।

7. On Page SEO: এটা হলো এসইও-এর প্রথম ধাপ । অর্থাৎ মনে করেন এসইও করতে গেলে অবশ্য গুগলের কাছে আপনার সাইটি সমার্পন করতে হবে । আর এসম্পর্কিত যাবতীয় কাজ On page SEO-এর মধ্যে পড়ে ।

8. Off Page SEO: এটা এসইও-এর ধারাবাহিক প্রক্রিয়া যা বার বার করতে থাকতে হবে । অর্থাৎ অনপেজ এসইও শুধু মাত্র একটা সময়ের জন্য আর অফ পেজটা বারং বার করতে হয় । মূলত SEO-তে On page এবং Off page একটা বাদ দিলে অন্যটির অস্তিত্ব বিকল ।

9. White Hat SEO: এটার অর্থ সুস্থ বা নিয়মতান্ত্রিক প্রক্রিয়াও বলতে পারি । অর্থাৎ গুগল বা বিভিন্ন সার্চ ইঞ্জিন তাদের নিতিমালা অনুসারণ করে এসইও করতে বলেছে সেটাই White Hat SEO ।

10. Black Hat SEO: এটা সম্পূর্ণ White Hat SEO এর উল্টো প্রক্রিয়া । অর্থাৎ মনে করেন গুগল বা অন্য সার্চ ইঞ্জিন যেটা বৈধতা দেয়নি সেই মেথডে কাজ করা । যেমন দেখা যায় অনেকে SEO- এর জন্য বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে । এটাত ক্ষণিকের জন্য হয়তোবা আপনার সাইট গুগলে প্রথম পেজে চলে আসবে । তবে কয়েকদিন পর আপনার সাইট আর গুগলের নাও দেখা যেতে পারে । কয়েকদিন পরে গুগল এটাকে Spam হিসাবে ধরতে পারে । 


আমার পক্ষ থেকে আপনাদের একটা কথা আমার খুব করে মনে হয় সেটা হলো, এসইওতে কাজ করতে চাইলে পারেন তো "র্ধয্য" শব্দটা আপনার লাইফে গেথে নেন নয়তোবা সফল হওয়া ৯৯% সম্ভব নয়।


আমি আমার লেসন গুলো ধীরে ধীরে এবং ছোট ছোট করে করছি । কারণ একটা বিষয়ের উপর কথা বলে দেখছি কেমন আপনারা বুঝতে পারছেন আপনাদের এই বিষয় সম্পর্কে স্পেশাল কোন মতামত, উপদেশ এবং জিজ্ঞাসা শেষে নতুন লেসন করছি । ইনশা-আল্লাহ এভাবে চলতে থাকলে বড়দের দৃষ্টিগোচর হয়ে আলোচনা করলে আমাদের সমস্যা আমরা ধরতে পারবো বুঝতে পারবো । সবাই ভালো থাকবেন সুষ্ঠু থাকবেন সেই প্রত্যাশায় আগামী পর্বে আমন্ত্রণ জানিয়ে আজকের মতো বিদায়। আসসালামুয়ালাইকুম_


পূর্বের পর্বগুলো দেখে নিনিঃ
আসুন সবাই মিলে এসইও শিখি ।। Let's go together to learn SEO [Level-1]


পর্যালোচনা না করেই পাবলিশ করে দিলাম তাই যদিকোন ভুলহয় তবে । সমালোচনা না করে ধরিয়ে দিলে সবথেকে খুশি হবো ।





কোন মন্তব্য নেই: