পৃষ্ঠাসমূহ

আসুন সবাই মিলে এসইও শিখি ।। Let's go together to learn SEO [Level-1]

"যা শিখেছি তাই লিখি, সবাই মিলে এসইও শিখি"

 



প্রথম কথাঃ
আমি কোন প্রোফেশনাল ফ্রিল্যান্সার এখনও হতে পারে নি । আমার ব্লগটা আসলে ছাত্রদের দ্বার (Student Portal) হিসেবে তৈরি তবে কতটুকু সেটা ভাবার বিষয় । তবে চেষ্টা করে যাচ্ছি শত ব্যস্ততার মধ্যেও। আর এই পোষ্টটি তৈরির মূল কারণ হচ্ছে যেহেতু আমি একজন আগ্রহী ফ্রিল্যান্সার তাও আবার এসইওটা খুব বেশি ভাললাগে  এবং সেটা প্রতিনিয়ত শিখছি । তবে মনে করলাম কতটুকু শিখছি সেটা যাচাই করা দরকার এবং নিজের জানা জ্ঞানটুকু অন্যকে জানানো যাই কিনা। তাই আমার জানা জিনিসটুকু আপনাদের সামনে হাজির করতে চাচ্ছি । আশা করি ভুলগুলো ধরিয়ে দিবেন এবং আমার পোষ্ট থেকে আপনাদের যদি কারো বিন্দু মাত্র উপকার হয় সেই গুলোই হাবে আমার স্বার্থকতা। চলূন তবে মূল কাজে প্রবেশ করা যাক। 

এসইও কি? (What is SEO?)
এককথাই এসইও হচ্ছে বিভিন্ন ওয়েব সাইট কিংবা ব্লগের সাথে সার্চ ইঞ্জিনের সম্পর্ক প্রক্রিয়া সেটাই SEO (Search Engine Optimization) । তাহলে এখানে প্রশ্ন আসতে পারে সার্চ ইঞ্জিন কি ? হ্যা তবে চলুন সেটার বিষয়ে জানাযাক । 

সার্চ ইঞ্জিন কি ? (What is search engine?)
সার্চ ইঞ্জিন বলতে আমি যেটা বুঝি যেটা হচ্ছে অনলাইনে তথ্য খোজার মেশিন । যেটি মুহুর্তের মধ্যে আপনার চাহিত তথ্য বিভিন্ন অনুমোদিত ওয়েবসাই ঘেটে আপনাকে সরবরহ করতে সক্ষম। তবে অবশ্যই সে যেই সাইটটি থেকে আপনার তথ্য সরবরাহ করবে সেই সাইটির ওনারের নির্দেশ থাকবে তার তথ্য অন্যকে সরবরাহ করা যাবে । (যেমন ধরুন আপনার এটকা সাইট আছে যেটি কথা আপনি ও আপনার কয়েকজন একান্ত ব্যক্তি ছাড়া আর কেউই জানলো না । অর্থাৎ গুগলকেই জানালেন না তবে যদি গুগলই নাইবা জানলো আপনার সাইটের কথা তবে সে তথ্য কোথা থেকে দিবে । সেজন্যই বলা হয়েছে অনুমোদিত সাইট)।
 কয়েক নির্ভর যোগ্য সার্চ সাইটের নাম উল্লেখ করা হলঃ 
1. www.google.com
2. www.yahoo.com
3. www.bing.com
4. www.ask.com
তবে সবথেকে নির্ভর যোগ্য ও তথ্য বহুল এবং জনপ্রিয় যে সাইটটি হচ্ছে www.google.com অপনি যদি অলাইনে গুগলকে শিক্ষক হিসাবে ধরে নেন তবে আপনাকে আর কোন কিছু ফলো করতে হবে না । সাধারণ এটাবিষয় যেমন ধরুন আমার সাইটের কি-ওয়ার্ড ব্যবহার করি যদি আপনি  www.google.com গিয়ে লেখেন "ছেলেদের সুন্দর নামের অর্থ" তবে দেখবেন আমার সাইটটি  গুগলের ৪নং সিরিয়াল থেকে আমার সাইটির ঠিকানা চলে এসেছে (চিত্রটি দেখলে বুঝতে পারবেন) ।

এর কারণ কি জানেন আমার গুগল দেখলো আপনি যে ওয়ার্ড সম্পর্কিত তথ্য আপনি খোজ করছেন সেটা আমার সাইটে আছে এবং সেটার কারণে প্রায় ৯৫,০০০ সাইটকে ওভার করে আমার সাইটি আপনার সামনে হাজি করলো । এটার আবার কারণও আছে আমি গুগলকে অনুমতি দিয়েছি যে আমার সাইটি আপনি সবার মাঝে সরবরাহ করবেন । আমি যদি গুগলকে অনুমতি না দিতাম তবে সে কখনই আপনাকে আমার সাইটি দেখাতো না ।

সার্চ ইঞ্জিনগুলো কিভাবে কাজ করে?
অবশ্য এই উত্তর আগেই দিয়েছি । তবে আরও একটু বলি । সার্চ ইঞ্জিনগুলো বিভিন্ন crawler বা
automatically software এর মাধ্যমে বিভিন্ন অনুমোদিত ওয়েব সাইট ঘেটে একটা সুন্দর-সুস্থ একটা এ্যালগরিদম হিসাব ডাকা সংগ্রহ করে রাখে।  সেই সংগ্রহকৃত গ্রাহক বা ব্যবহারকারী কিংবা ভিজিটর তার কাছে কাওয়া মাত্র চা্ওয়া মাত্র  তাকে সংগ্রহকৃত নিভুর্ল তথ্য সরবরাহ করতে সক্ষম এবং সেই নির্ভুল তথ্য এক সেকেন্ডের একশ ভাগেরও কম সময়ের মধ্যে সরবরাহ করে । উদাহরণ স্বরুপ ধরুন আপনি যদি লেখেন "Online seo tutorial" তবে চিত্র টি লক্ষ করুন মাত্র ০.৩২ সেকেন্ডের ভিতরে ৩,০৯০,০০০ রেজাল্ট আপনাকে দিচ্ছে  একটা বড় ব্যাপার সেটা । যেটা মানুষের পক্ষে একেবারেই অসম্ভব ।



কেন এসইও করবেন ?
এটি একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন । মনে করুন আপনার একটা কম্পিটার পার্সের দোকান আছে এবং আপনার একটা এসই সাম্পর্কিত সাইটও আছে যেটিতে আপনার পন্য সম্পর্কে ক্রেতাদের ধারণা দেন এবং কেনার জন্য আগ্রহ সৃষ্টি করার মতো তথ্য সেখানে রেখেন কিন্তু আপানি আপনার সাইটিকে এসইও করালেন না । তবে কি হলো ? হবে যদি আপনি রাস্তার মোড়ে মোড়ে বড় বড় পোষ্টার লাগান আমার একটা সাইট আছ এবং সেখানে আমার দোকানের মালামাল সম্পর্কিত যাবতীয় তথ্য আছে । তাতে কয়জনইবা আপনার সাইটি সম্পর্কে অবগত হবে ? কিন্তু যদি এমন হয় কম্পিউটার ক্রয় সংক্রান্ত কোন সার্চ যদি মানুষ করে এবং তাতে যদি আপনার সাইটির নাম গুগলে কিংবা অন্য কোন সার্চ ইঞ্জিন শো করে তবে সেটা ভাল তাই না । আর এটার জন্য আমরা আমাদের সাইটি SEO করবো ।



সবশেষে
আজ এইপর্যন্তই বেশি কিছু বললে হয়তোবা আমার মাথায় কিছু থাকবেনা সম্ভাবত আপনাদেরও না । আস্তে আস্তে শিখুন কিন্তু সবটুকু মন দিয়ে শিখুন । যেহেতু আমিও ষ্টুডেন্ড কোন কিছু বুঝতে না পারলে হয়তোবা আলোচনা করতে পারবো । এবং সেটা করার জন্য ইনবক্স করুন অথবা মন্তব্য করুন । শিখুন জ্ঞানকে সমৃদ্ধ করুন এবং নিজের মাঝে যেটা আছে সেটা অন্যকে দেয়ার চেষ্টা করুন ।

পর্যালোচনা না করেই পাবলিশ করে দিলাম তাই যদিকোন ভুলহয় তবে । সমালোচনা না করে ধরিয়ে দিলে সবথেকে খুশি হবো ।


কোন মন্তব্য নেই: