পৃষ্ঠাসমূহ

আসুন সবাই মিলে এসইও শিখি ।। Let's go together to learn SEO [Level-3]

"যা শিখেছি তাই লিখি, সবাই মিলে এসইও শিখি"
SEO Tutorial
কথা বললে অনেক ভূমিকা নেওয়া হয়ে যাবে । তবে চলেন বেশি ভূমিকা না নিয়ে সরাসরিক কাজের মধ্যে ঢুকে যাই ।

কি-ওয়ার্ড রিসার্চ (Key Word):
যারা এসইও করতে আসবে তাদের কে অবশ্যই কি ওয়ার্ড সম্পর্কে অবগত হতে হবে । কি-ওয়ার্ড কি জিনিস? কি-ওয়ার্ড হচ্ছে একটা অক্ষর সেটা এক বা একাধিক হতে পারে । যে অক্ষর বা Word দিয়ে সার্চ করে একজন ভিজিটর বা তথ্য সংগ্রহকারী তার তথ্য খুজে বের করতে চাই সেটাই হচ্ছে একটা কি-ওয়ার্ড । সেই ধরে নিন আপনি সার্চ করলেন “ছেলেদের সুন্দর নামের অর্থ” এখানে ‘ছেলেদের’ ‘সুন্দর’ ‘নামের’ ‘অর্থ’ প্রতিটা একটা একটা আলাদা কি-ওয়ার্ড । এখন আপনি একটা সাইট বানাতে চাচ্ছেন তবে আপনাকে কাঙ্খিত কি-ওয়ার্ড খুজে বের করতে হবে । এখানে কাঙ্খিত কি-ওয়ার্ড কি ? সেটা দিয়ে মানুষ স্বাভাবিক সার্চ করে  এমন ধরনের কি-ওয়ার্ড । আপনি যদি আপনার সাইটের জন্য সেই কাঙ্খিত কি-ওয়র্ডটি না খুজে বের করেন তবে সার্চ ইঞ্জিনের প্রথম পেজে আসতে অনেক সমস্যা হবে কিংবা আসবে কি তারো ঠিক নাই ।
এখন বলতে পারে আমি কিভাবে সেই কাঙ্খিত কি-ওয়ার্ডটি খুজে বের করবেন ? তবে চলুন সেটা দেখা যাক । প্রথমে আপনাকে গুগলের একটা টুল ব্যবহার করবেন । সেইটির জন্য আমার https://adwords.google.com/ko/KeywordPlanner এই লিংকে গিয়ে জিমেল এ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করবো । তারপর নিচের চিত্রগুলো অনুসরন করুন ।


SEO Tutorial


চিত্র-১

চিত্র-১: উপরে চিত্রে যেখানে লাল বর্ডার দিয়ে চিহ্নিত করা হয়েছে যেখানে ক্লিক করুন এবং পরবর্তী চিত্র অনুসরণ করুন ।
 
 
SEO Tutorial

 চিত্র-২

চিত্র-২: চিত্রের প্রথম যেখানে বক্সের মধ্যে লেখা আছে Student Portal ঐখানে আপনি যে কি-ওয়ার্ড দ্বারা সাইট খুলতে চাইচ্ছেন সেই কি-ওয়া্র্ড প্রবেশ করুন । এবং দ্বিতীয় চিহ্নিত স্থানে আপনি যদি চান সারা বিশ্বের ঐ কি-ওয়ার্ডে কেমন
সার্চ পড়ে তাহলে আর কোন কিছু পরিবর্তন করার দরকার নেই । কিন্তু চান যদি বাংলাদেশ বা অন্য কোন নির্দিষ্ট স্থান থেকে কি পরিমাণ সার্চ করে তাহলে সেই স্থানের নাম লিখে সর্ব শেষ Get Ideas বাটুনে ক্লিক করুন ।




চিত্র-৩

চিত্র-৩: চিহ্ন-১: এখানে দেখতে পাবেন ঐ কি-ওয়ার্ড দ্বারা প্রতিমাসে কি পরিমান সার্চ করে তার ট্রেন । এখান থেকে আপনি উক্ত কি-ওয়ার্ডের মাসিক সার্চ ভলিউম ধারণা নিতে পারেন ।

চিহ্ন-২: এখানে মাসিক এ্যাভারেজ সার্চ কত সেটা সম্পর্কে ধারণা নিতে পারবেন ।

চিহ্ন-৩: এই কি-ওয়ার্ডের Competition বা প্রতিযোগী কম কি বেশি সেটা দেখতে পারবেন ।এখানে আমরা দেখতে পাচ্ছি কি-এয়ার্ডটির মাসিক সার্চ ভলিউম খুব বেশি কিন্তু প্রতিযোগীতা Low  তাহলে এমন ধরনে কিওয়ার্ড নিয়ে সার্চ ইঞ্জিনে কাজ করলে একটু কষ্ট করে সার্চ রেজাল্টের প্রথমে আসার কথা চিন্তা করা যায়।

চিহ্ন-৪: এখান থেকে ঐ কিওয়ার্ড সম্পর্কি আরও অন্য কি-ওয়ার্ডের ধারণা নিতে পারবেন । সেকানে অনেক বড় লিষ্ট দেখতে পাবেন।

চিহ্ন-৫: সর্বশেষ উক্ত কিওয়ার্ডের ধারণা নেওয়া হয়েগেলে সার্চের ঘরে অন্য কি-ওয়ার্ড লিখে Get Ideas বাটুনে ক্লিক করে অন্য কি-ওয়ার্ড সম্পর্কেও ধারণা নিতে পারবেন ।
সর্বশেষ বলতে পারি যেহেতু ভিজিটর আপনার সাইটে সার্চকরেই আসবে তাহলে আপনাকে সর্বকৃষ্ট কিওয়ার্ড খুজে বের করতে হবে । এবং এটার জন্য আপনাকে অবশ্যই কষ্ট করতে হবে । কি-ওয়র্ডের বিষয়টা পরিষ্কার না হলে আমাকে ইনবক্স করতে ভুলবেন না। অবশ্যই আমি আপনাদের সাথে শেয়ার করবো । আমটি জাত টিউনার না তাই হয়তোবা আপনাদের ঠিক ঠাক লিখে বুঝাতে পারলাম না । আসেন আলোচনান্তে সব কিছু শিখে নিবো ।

কয়ভাবে এসইও করা হয় ?
চলুন এই প্রশ্নটা থেকে আমরা শুরু করি । এসইও সাধারণত দুই ভাবে করা হয় । premium বা paid SEO আর একটা হচ্ছে Organic বা Free SEO ।
Paid SEO:
এখন আসেন Paid SEO কি জিনিস । চলুন তবে আমরা সেদিকে যাই । ধরেন নিন আপনি “Online Shopping” এই লেখাটি লিখে যখন সার্চ দিলেন তখন SERP এ দেখলে নিচের চিত্রের মত সর্বপ্রথম একটা রিজাল্ট দেখাচ্ছে এবং তার কোণায় ছোট্ট করে লেখা আছে AD ।





এই যে সাইট টার কোণে AD লেখা আছে এটার জন্য এই সাইটের মালিক গুগলকে টাকা দেয় । এবং যখনই কোনো ভিজিটর গুগলে তার কোম্পানি রিলেটেড কোন সার্চ করে তখন সেই পেইড করা সইটটি গুগল কি করে তার সার্চ রেজাল্টের প্রথমে এনে দেয় । আর এটা করার জন্য গুগলকে টাকা পেড করতে হয় ।


Organic SEO:
এটা হচ্ছে Paid SEO এর ঠিক উল্টাটা । অর্থাৎ এটার জন্য গুগল কে টাকা পরিশোধ করতে হয় না। সম্পূর্ণ ফ্রিতে এটা করা হয়। অর্থাৎ গুগলের নিয়মনীতি মেনে যেকাজটি করা হয়। আর আমরা করবো Organic বা Free SEO যাই বলেন না কেন ।

Organic SEO তে কি কি কাজ করা হয়?
যেহেতু আমরা ফ্রিতে এসইও করবো তাই আমাদের একটু কষ্ট করে করতে হবে এবং সেটা গুগলের নিয়মনীতি মেনেই করতে হবে । তা না হলে  যে কোন সময় আমাদের গুগল সাইট পান্ডা কিংবা পেঙ্গুইন দ্বারা আক্রান্ত হতে পারে । গুগল পান্ডা ও পেইঙ্গুইন সম্পর্কে পরে কোন একদিন বলি ।
এসইও করতে গেলে ২টি কাজ করতে হয়ঃ
১। On page SEO(অনপেজ এসইও)
২। Off page SEO (অফপেজ এসইও)

অনপেজ এসইওঃ
অনপেজ এসইও হচ্ছে এসইও এর প্রথম এবং প্রধান কাজ । যে প্রক্রিয়ায় একটি সাইটকে গুগল বা অন্য যেসব সার্চ ইঞ্জিন আছে সেটার সাথে পরিচিতি করিয়ে দেয় সেটাই হলো অনপেজ এসইও । তবে আপনার সাইট এসইও করতে গেলে এসইও উপযোগী করতে হবে । আপনি কিভাবে আপনার সাইটকে এসইও উপযোগী করে তুলবেন । আপনার সাইটে কমপক্ষে ২০-২৫ টি পোষ্ট থাকতে হবে । শুধু পোষ্ট থাকলেই হবে না পোষ্টগুলো ইউনিক হতে হবে । সম্পূর্ণ ক্রিয়েটিভ চিন্তা ধারা থেকে হতে হবে এবং তথ্য বহুল হতে। কোন ভাইবে কপি পোষ্ট হলে চলবে না । যেটা পড়ে ভিজিটাররা  আপনার সাইটের প্রতি আকৃষ্ট হয় ।

এবার চলুন ON Page SEO করেতে গেলে যে সকল ধাপগুলো সাধারণত অতিক্রম করতে হয় সেগুলো নিয়ে আলোচনা করা যাক ।

১। প্রথমে আপনার সাইটে মেটা ট্যাগ সাবমিট করতে হবে ।

২। উক্ত সাইট কে গুগল বা অন্য যেসকল সার্চ ইঞ্জিন আছে সেটাোতে সাবমিট করাতে হবে ।

৩। বিভিন্ন ওয়েবমাষ্টার টুলে আপনার সাইটকে ভেরিফাই করাতে হবে ।

৪। সাইটম্যাপ ও সাবমিট ।

৫। অ্যানালাইটিক টুলের মাধ্যমে সাইট যাচাই বাছাই করা ।

৬ । নিয়মিত পর্যাবেক্ষণ ।

এইগুলো কাজ সাধারণত করবো তবে এর থেকে কম বেশি হতেও পারে । সেটা চলতি পথে দেখে নিবো ।

 পূর্বের পর্বগুলো দেখে নিনিঃ
আসুন সবাই মিলে এসইও শিখি ।। Let's go together to learn SEO [Level-1]
আসুন সবাই মিলে এসইও শিখি ।। Let's go together to learn SEO [Level-2]

পর্যালোচনা না করেই পাবলিশ করে দিলাম তাই যদিকোন ভুলহয় তবে । সমালোচনা না করে ধরিয়ে দিলে সবথেকে খুশি হবো ।

কোন মন্তব্য নেই: